Home Technology আনুষ্ঠানিকভাবে চালু হলো সিসিএমএস অ্যাপ

আনুষ্ঠানিকভাবে চালু হলো সিসিএমএস অ্যাপ

0
196
ccms

দ্রুত সময়ের মধ্যে ভোক্তার অভিযোগ নিষ্পত্তি করতে আনুষ্ঠানিকভাবে চালু হলো ডিজিটাল প্ল্যাটফর্ম ‘কনজ্যুমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ বা সিসিএমএস। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভোক্তা অধিকার দিবসে সেবার অ্যাপটি উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এর মাধ্যমে এখন ভোক্তার অভিযোগ গ্রহণ থেকে শুরু করে নিষ্পত্তি পর্যন্ত প্রতিটি ধাপ প্রযুক্তির মাধ্যমে সম্পন্ন হবে৷ ফলে অভিযোগের বিষয়ে শুনানি ছাড়া অন্যান্য প্রক্রিয়ায় ভোক্তার সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের সি‌নিয়র স‌চিব তপন কা‌ন্তি ঘোষের সভাপ‌তিত্বে অনুষ্ঠানে শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফ‌বি‌সি‌সিআই) সভাপ‌তি ‌মো. জ‌সিম উদ্দিন, সহ-সভাপতি মোস্তফা আজাদ ও কন‌জুমারস অ্যাসো‌সি‌য়েশ‌নের অব বাংলা‌দে‌শের সভাপ‌তি গোলাম রহমান ও জাতীয় ভোক্তা অধিকা‌র অধিদফতারের মহাপ‌রিচালক এ. এইচ. এম. স‌ফিকুজ্জামান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোক্তার অভিযোগের বিপরীতে জরিমানা করা অর্থের ২৫ শতাংশ প্রণোদনা নগদের পরিবর্তে ডিজিটাল বা ই-পেমেন্টে পরিশোধ করা হবে।

চলতি বছরের ১৮ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ভোক্তার অধিকার আদায়ে কনজ্যুমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) সফটওয়্যার এবং ওয়েব পোর্টাল চালু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পোর্টালটি চালুর পর ১৩ মার্চ পর্যন্ত ৪ হাজার অভিযোগ পেয়েছে তারা।

এতোদিন শুধু ঢাকায় পরীক্ষামূলকভাবে চলা ‘সিসিএমএস’ ব্যবস্থা ১৫ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে পথচলা শুরু করলো। এতে সফলতা দেখা গেলে পুরো দেশে তা কার্যকর করা হবে বলে জানিয়েছেন ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here