আপনি প্রথমবার যখন কোনো ওয়েবসাইটে প্রবেশ করেন, তখন অনেক সময় ‘অ্যাকসেপ্ট কুকিজ’ বার্তা চলে আসে। এটিতে ক্লিক করে তবেই ওয়েবসাইটে প্রবেশ করতে হয়। কুকিজ হলো সেই ওয়েবসাইটে একজন ব্যবহারকারী, কী করছেন সেই তথ্য সংগ্রহের প্রোগ্রাম। ওয়েবসাইটে গিয়ে আপনি যা দেখছেন, যা কিছু নামাচ্ছেন, সবকিছুর রেকর্ড সেখানে থাকে। পরবর্তী সময়ে আবার সেই ওয়েবসাইটে ঢুকলে আপনার আগের রেকর্ড অনুযায়ী ওয়েবসাইট আধেয় বা কনটেন্ট দেখাবে। পাশাপাশি ওয়েবসাইটে যে বিজ্ঞাপনগুলো আসে, সেটিও নির্ভর করে আপনার ব্যক্তিগত কুকিজের ওপর। এবার ওয়েবসাইটে এই কুকিজের বিষয়টি পুরোপুরি বাদ দিতে যাচ্ছে গুগল।
যে কারণে বাদ যাচ্ছে কুকিজ
ওয়েবসাইটের কুকিজ অনেক সময় ব্যবহারকারীর নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। এতে ব্যবহারকারীর অনেক ব্যক্তিগত তথ্য, যেমন ব্রাউজিং হিস্ট্রি, ভৌগোলিক অবস্থান (লোকেশন), মুঠোফোনের তথ্য ইত্যাদি জমা থাকে। কোনো কারণে সেই ওয়েবসাইট হ্যাকড হলে ব্যবহারকারীর সব তথ্য অপরাধীদের হাতে চলে যেতে পারে। এসব নিরাপত্তার কারণেই মূলত এটি বাদ দিতে চাচ্ছে গুগল। তবে কুকিজকে বাদ দেওয়াটা সহজ হবে না।
কুকিজের মাধ্যমেই ওয়েবসাইটগুলো ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখিয়ে থাকে। কুকিজের ওপর ভিত্তি করে ব্যক্তিগত ‘বিজ্ঞাপন আইডি’ তৈরি হয়। এই বিজ্ঞাপন আইডি অনুযায়ী, বাংলাদেশের মানুষকে শুধু বাংলাদেশের বিজ্ঞাপনগুলোই দেখানো হয়। কুকিজ না থাকলে ব্যবহারকারীর সামনে নির্দিষ্ট বিজ্ঞাপন দেওয়া কঠিন হবে। তাই কুকিজের পরিবর্তে নতুন ‘অ্যাড টপিকস’ সুবিধা চালু করতে যাচ্ছে গুগল।
অ্যাড টপিকস ও কুকিজের পার্থক্য
অ্যাড টপিকস অনেকটা কুকিজের মতোই কাজ করবে; অর্থাৎ ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করবে, কিন্তু কোনো ওয়েবসাইটকে সেই তথ্য দেবে না। ব্যবহারকারীর তথ্য ওয়েবসাইটের পরিবর্তে গুগলের কাছে জমা থাকবে। কোনো ওয়েবসাইট গুগলের কাছ থেকে ব্যবহারকারীর তথ্য চাইতে পারবে। কুকিজের মতো সরাসরি ওয়েবসাইটে কোনো তথ্য যাবে না।
এর পর থেকে কোনো ওয়েবসাইট যেন ব্যবহারকারীর কুকিজ বা তথ্য চাইতে না পারে, তার জন্য গুগল ক্রোমে যোগ হচ্ছে নতুন ‘ট্র্যাকিং প্রোটেকশন’ সুবিধা। তবে গুগলের এই উদ্যোগ বেশ সমালোচনার জন্ম দিয়েছে, যেহেতু এখন থেকে সব তথ্য থাকবে গুগলের হাতে। এত কিছুর পরও ২০২৪ সালের ৪ জানুয়ারি থেকে ‘ট্র্যাকিং প্রোটেকশন’ সুবিধা অ্যান্ড্রয়েড, অ্যাপল, উইন্ডোজসহ সব অপারেটিং সিস্টেমে পরীক্ষামূলকভাবে কার্যকর করতে যাচ্ছে গুগল।