খুলনাতে পলিটেকনিক/ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট ট্রেনিংHAMKO_Future_Tech_Academy

বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করে আইওএস ১৮ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে অ্যাপল। গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় উন্মুক্ত করা সংস্করণটিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করা হলেও অ্যাপলের নিজস্ব এআই সিস্টেম ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ যুক্ত করা হয়নি। সংস্করণটিতে নতুন যেসব সুবিধা যুক্ত করা হয়েছে, সেগুলো দেখে নেওয়া যাক।

হোমস্ক্রিন

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ইউআইয়ে পরিবর্তন আনা হয়েছে। ফলে আইফোন ব্যবহারকারীরা সহজেই হোমস্ক্রিনের আইকন ও উইজেটের রং পরিবর্তন করতে পারবেন। চাইলে অপারেটিং সিস্টেমের ইউআই নিজের মতো করে সাজানোর পাশাপাশি কন্ট্রোল সেন্টারের নকশা পরিবর্তন করা যাবে। শুধু তা–ই নয়, ফেভারিটস, মিডিয়া প্লেব্যাক, হোম কন্ট্রোল বা কানেকটিভিটির মতো কন্ট্রোল অপশনগুলো অ্যাকশন বাটনের মাধ্যমে ব্যবহারসহ লক স্ক্রিন থেকে কন্ট্রোল সুবিধা মুছে ফেলা যাবে।

মেসেজেস ও ফোন অ্যাপ

মেসেজেস অ্যাপে লেখা বোল্ড, ইটালিক, আন্ডারলাইন করার মতো ফরম্যাটিং অপশন যুক্ত করা হয়েছে আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে। এ ছাড়া মেসেজেস অ্যাপে আরসিএস সমর্থন সুবিধাও যুক্ত হয়েছে। এর ফলে ফোন অ্যাপে কল করা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড ও ট্রান্সক্রিপ্ট সুবিধা ব্যবহার করা যাবে।

ই-মেইল ও ফটোজ

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ই-মেইল অ্যাপে বিভিন্ন ধরনের মেইল খুঁজে পেতে প্রাইমারি সেকশনের পাশাপাশি ট্রানজেকশন, আপডেটস, প্রমোশন প্রভৃতি অপশন যুক্ত করা হয়েছে। ছবি সহজে খুঁজে পেতে ফটোজ অ্যাপের লেআউটে যুক্ত করা হয়েছে রিসেন্ট ডেজ, পিপল অ্যান্ড পেটস, ট্রিপস প্রভৃতি অপশন। এ ছাড়া ফটোজ অ্যাপে চাইলে পছন্দের ছবিগুলো পিন করে রাখা যাবে।

পাসওয়ার্ডস অ্যাপ

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে বিল্ট-ইন হিসেবে পাসওয়ার্ডস অ্যাপ যুক্ত করা হয়েছে। এর ফলে পাসওয়ার্ডস অ্যাপ ব্যবহার করে খুব সহজে পাসওয়ার্ড, পাসকোড ও ভেরিফিকেশন কোড খুঁজে পাওয়া যাবে।
সূত্র: অ্যাপলডটকম, সিএনবিসি

Hamko ICT Ltd. is a Bangladeshi tech company having primarily focused on software development service in home and abroad. HAMKO_ICT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here