কি-বোর্ডে টাইপ করার শব্দ শুনে পাসওয়ার্ড চুরি করছে এআই

0
138
খুলনাতে পলিটেকনিক/ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট ট্রেনিংHAMKO_Future_Tech_Academy

কি-বোর্ডে টাইপের শব্দ শুনে পাসওয়ার্ড চুরি করার ঘটনা নতুন নয়। তবে এক গবেষণায় দেখা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রায় নির্ভুলভাবে কি-বোর্ডের শব্দ থেকেই পাসওয়ার্ড হ্যাক করতে পারে। ডারহাম ইউনিভার্সিটি, সারে ইউনিভার্সিটি এবং লন্ডনের রয়্যাল হলওয়ে ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞানীরা এ গবেষণা করেছেন।

গবেষণার ফলাফলে তাঁরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কি-বোর্ডে টাইপ করা শব্দ থেকে পাসওয়ার্ড হ্যাক করার শঙ্কার কথা বলছেন। অনলাইনে জুম মিটিং থেকে এবং যন্ত্রের মাইক্রোফোন ব্যবহার করে এআই কি-বোর্ডের শব্দ দিয়ে পাসওয়ার্ড হ্যাক করতে সক্ষম। এর জন্য ‘ডিপ লার্নিং মডেল’ ব্যবহার করা হচ্ছে। জুম ব্যবহারের সময় কি-বোর্ডে টাইপ করার শব্দ শুনেই ৯৩ শতাংশ পাসওয়ার্ড নির্ভুলভাবে শনাক্ত করতে পেরেছে এআই। আর স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করে ৯৫ শতাংশ পাসওয়ার্ড নির্ভুলভাবে শনাক্ত করেছে এআই। ফলে গবেষকেরা অনুমান করছেন, এভাবে সাইবার হামলা হওয়ার শঙ্কা রয়েছে।

এ ধরনের সাইবার হামলাকে অ্যাকুইস্টিক সাইড চ্যানেল অ্যাটাক বা এএসসিএ বলা হচ্ছে। ২০০০ সালে প্রথম এ ধরনের সাইবার হামলার কৌশলের সন্ধান পাওয়া যায়। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহারে আবার নতুন করে এএসসিএ হামলার শঙ্কা বাড়ছে।

চলতি বছরে আইইইই ইউরোপিয়ান সিম্পোজিয়ামের ‘সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি ওয়ার্কশপ’ এ গবেষণা উপস্থাপন করে। তবে এ ধরনের হামলা থেকে সুরক্ষিত রাখতে জুম মিটিং চলার সময় বা ফোনের মাইক্রোফোন চালু রেখে কি-বোর্ডে পাসওয়ার্ড টাইপ করা যাবে না। এ ছাড়া পাসওয়ার্ডের জন্য দুই স্তরের যাচাইকরণ প্রক্রিয়া এবং আঙুলের ছাপ ব্যবহার করতে হবে।

সূত্র: ম্যাশেবল

Hamko ICT Ltd. is a Bangladeshi tech company having primarily focused on software development service in home and abroad. HAMKO_ICT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here