ইনস্টাগ্রাম রিলসে নির্মাতাদের জন্য নতুন কিছু সুবিধা

0
121
খুলনাতে পলিটেকনিক/ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট ট্রেনিংHAMKO_Future_Tech_Academy

প্রতিদ্বন্দ্বী টিকটকের বিভিন্ন সুবিধার সঙ্গে তাল মিলিয়ে নিজেদের অ্যাপে নতুন সেবা যোগ করছে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম রিলসে (ছোট ভিডিও) মূলত নানা সুবিধা দেওয়ার চেষ্টা করছে মেটার মালিকানাধীন ছবি ও ভিডিও–ভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। নির্মাতাদের জন্য রিলসে সম্প্রতি নতুন কিছু সুবিধা যোগ করেছে ইনস্টাগ্রাম। যেখানে হালের (ট্রেন্ডিং) অডিও ও হ্যাশট্যাগ দেখা যাবে। যেগুলো দেখে আধেয় (কনটেন্ট) নির্মাণে ব্যবহারকারীরা উৎসাহিত হতে পারেন।

সম্প্রতি এক ব্লগে মেটা জানিয়েছে, ইনস্টাগ্রামকে মেটা এমন একটি অ্যাপ হিসেবে তৈরির চেষ্টা করছে, যেখানে নির্মাতারা তাঁদের সৃজনশীলতা প্রকাশ করতে পারেন, দর্শকদের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারেন ও আয় করতে পারেন। নতুন সুবিধাটির ফলে এখন থেকে নির্মাতারা হালের শীর্ষে থাকা গান ও অডিও রিলস দেখতে পারবেন। এ ছাড়া এগুলোর একটি বিশ্লেষণও উপস্থাপন করা হবে, যেখানে দেখানো হবে এসব গান বা অডিও কতবার ব্যবহার করা হয়েছে। রিলসে হালের শীর্ষে থাকা অডিও দেখতে নির্মাতাদের প্রফেশনাল ড্যাশবোর্ডে প্রবেশ করতে হবে। সেখানে নিচে স্ক্রল করে ‘রিলস ট্রেন্ডস’–এ যেতে হবে। সেখানেই হালের অডিও ও সেগুলো কতবার ব্যবহৃত হয়েছে, তা দেখা যাবে।

এ ছাড়া এখানে হালের শীর্ষে থাকা বিষয় ও হ্যাশট্যাগও দেখা যাবে। যা দেখে উৎসাহিত হয়ে নির্মাতারা আধেয় নির্মাণ করে আরও বিস্তৃত পরিসরের দর্শকের কাছে পৌঁছাতে পারবেন। পাশাপাশি একটি একক সম্পাদনা পর্দায় ভিডিও ক্লিপ, অডিও, স্টিকার ও লেখা সম্পাদনা করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

মোট ও গড় ‘ওয়াচ টাইম’, নতুন অনুসারী ও কোন ভক্ত উপহার দিয়েছেন সেটিও এই প্রফেশনাল ড্যাশবোর্ডে দেখা যাবে। টিকটকে এসব সুবিধা থাকলেও এত দিন ইনস্টাগ্রামে এসব সুবিধা পেতেন না কনটেন্ট নির্মাতারা।

Hamko ICT Ltd. is a Bangladeshi tech company having primarily focused on software development service in home and abroad. HAMKO_ICT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here