Home Technology জিমেইলের মেইল শিডিউল সুবিধা ব্যবহার করবেন যেভাবে

জিমেইলের মেইল শিডিউল সুবিধা ব্যবহার করবেন যেভাবে

0
120

অনেক সময় ব্যস্ততার কারণে বা মনের ভুলে নির্দিষ্ট সময়ে গুরুত্বপূর্ণ মেইল পাঠানো সম্ভব হয় না। ফলে বিব্রতকর সমস্যার মুখোমুখি হতে হয়। তবে জিমেইলের মেইল শিডিউল সুবিধা কাজে লাগিয়ে নির্ধারিত সময় স্বয়ংক্রিয়ভাবে মেইল পাঠানো যায়। জিমেইলের মেইল শিডিউল সুবিধা ব্যবহারের পদ্ধতি দেখে নেওয়া যাক—

কম্পিউটার থেকে মেইল শিডিউল সুবিধা ব্যবহারের জন্য প্রথমে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে কম্পোজ অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রাপকের নাম, মেইলের বিষয় ও মেইল লিখে নিচে থাকা সেন্ড অপশনের অ্যারো বাটনে ক্লিক করতে হবে। এবার শিডিউল সেন্ড অপশনে ক্লিক করলেই আগে থেকে নির্ধারিত কিছু সময় দেখা যাবে। কাঙ্ক্ষিত সময় নির্ধারণ করলেই নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে মেইলটি প্রাপকের কাছে চলে যাবে।

ফোনে মেইল শিডিউল সুবিধা ব্যবহারের জন্য প্রথমে জিমেইল অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচের ডান দিকে থাকা কম্পোজ বাটনে ট্যাপ করে প্রাপক, বিষয় ও বিবরণ লিখতে হবে। এবার ডান দিকের ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে শিডিউল সেন্ড অপশন নির্বাচনের পর কাঙ্ক্ষিত সময় নির্ধারণ করলেই মেইলটি স্বয়ংক্রিয়ভাবে প্রাপকের কাছে চলে যাবে।

শিডিউল মেইল বাতিলের জন্য জিমেইল অ্যাপ থেকে বাঁ দিকের ওপরে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করে শিডিউলড অপশন ট্যাপ করতে হবে। শিডিউল করা ই–মেইলের তালিকা দেখা যাবে। এবার বাতিল করতে চাওয়া ই–মেইলটি ট্যাপ করে ক্যানসেল সেন্ড বাটনে ক্লিক করলেই শিডিউল করা মেইলটি বাতিল হয়ে যাবে।

কম্পিউটার থেকে শিডিউল ই–মেইল বাতিল করার জন্য ব্রাউজার থেকে জিমেইলে প্রবেশ করে বাঁ দিকে থাকা অপশনের মধ্য থেকে শিডিউলড অপশনে ক্লিক করতে হবে। শিডিউল করা ই–মেইলের তালিকা দেখা যাবে। বাতিল করতে চাওয়া ই–মেইলে ক্লিক করে ক্যানসেল সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here