লেখা-থেকে-তৈরি-করবে-মিউজি
লেখা-থেকে-তৈরি-করবে-মিউজি
খুলনাতে পলিটেকনিক/ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট ট্রেনিংHAMKO_Future_Tech_Academy

লেখা থেকে তৈরি করবে মিউজিক

বর্তমানে বিশ্বে এমন কোনও ক্ষেত্র নেই, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেওয়া হয় না। স্বাস্থ্যক্ষেত্র, শিক্ষা থেকে শুরু করে ব্যবসা ও অটোমোবাইল পর্যন্ত সব ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। নানা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার আমাদের জীবনকেও আগের চেয়ে অনেক সহজ করে তুলেছে। এবার মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের গবেষকরা এমন এক এআই মডেল তৈরি করেছেন যা লেখা থেকে কয়েক মিনিট দীর্ঘ মিউজিক তৈরি করতে পারে। লেখা থেকে তৈরি করবে মিউজিক।

এটি হুইসেল যুক্ত বা হামড মেলোডিকে অন্য বাদ্যযন্ত্রের মিউজিকে রূপান্তর করতে পারে। যেভাবে ডিএএলএএলই-এর মতো সিস্টেমগুলো লিখিত প্রম্পট থেকে ইমেজ তৈরি করে থাকে। দ্য আউটলেটের মতে, এ মডেলের নাম দেওয়া হয়েছে মিউজকএলএম। এ মডেল ব্যবহার করে তৈরি কয়েকটি স্যাম্পল আপলোড করেছে গুগল।

গুগলের এক গবেষণায় বলা হয়েছে, আমরা নিয়ে এসেছি মিউজিক এআই। যা লেখা মিউজিকে রূপান্তরিত করতে পারে। এটি বিকৃত গিটারের সুরকে শান্ত ভায়োলিনের মিউজিকে পরিণত করতে পারে। সে সঙ্গে 24 kHz-এ মিউজিক জেনারেট করে। যা কয়েক মিনিট ধরে সামঞ্জস্যপূর্ণ থাকে।

গুগলের প্রকাশিত এ স্যাম্পলগুলো বেশ আকর্ষণীয়। এটি টেক্সটের বর্ণনা অনুযায়ী জনরা, ভাইব এমনকী নির্দিষ্ট বাদ্যযন্ত্রের মিউজিক তৈরি করতে সক্ষম এবং এক বা দুই শব্দের মেলোডিক টেকনো থেকে পাঁচ মিনিটের মিউজিক তৈরি করতে পারে।

ডেমো সাইটে প্রদর্শিত উদাহরণগুলো দিয়ে দেখানো হয়েছে, মডেলটি যে কোন ধরনের মিউজিক তৈরি করতে পারে। এটি ১০ সেকেন্ডের সেলো বা মারাকাস, ৮ সেকেন্ডের নির্দিষ্ট জনরার মিউজিক এমনকি এটি যেকোনো লেভেলের পিয়ানোর মিউজিক তৈরি করতে পারে। এতে ফিউচারিস্টিক ক্লাব এবং অ্যাকর্ডিয়ন ডেথ মেটাল-এর ব্যাখ্যাও রয়েছে। মিউজিক এলএম মানুষের আওয়াজেরও অনুকরণ করতে পারে। তবে এর আওয়াজ এবং টোন ঠিক থাকলেও এর কোয়ালিটিতে ঘাটতি রয়েছে।

Hamko ICT Ltd. is a Bangladeshi tech company having primarily focused on software development service in home and abroad. HAMKO_ICT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here